গত ৮ বছরে একটিও ম্যাচ হারেনি ভারত

0
19

বিশ্বদীপ ব্যানার্জি: আর কয়েকদিন পরই এশিয়া কাপ। ৭ বারের চ্যাম্পিয়ন ভারত নামবে খেতাব রক্ষক হিসেবে। ২০১৬ সালের পর ফের এশিয়া কাপ হচ্ছে টি-টোয়েন্টি ফর্ম্যাটে। ৬ বছর আগে ২০ ওভারের এশিয়া কাপ জিতেছিল মেন ইন ব্লু-ই। আবার ২০১৮ সালে ৫০ ওভারের এশিয়া কাপে-ও তারা চ্যাম্পিয়ন।

আরও পড়ুন: কার জন্য হরমনপ্রীতরা পদক জিততে চান, জানেন

- Advertisement -

সব মিলিয়ে একই টুর্নামেন্টে টিম ইন্ডিয়া যেন দুটি খেতাব রক্ষা করতে নামবে। কিন্তু শুধু এতেই শেষ নয়। একটি ধারা ইতিমধ্যে তৈরি করে ফেলেছেন রোহিত শর্মারা। থাকছে সেই ধারাকে এগিয়ে নিয়ে যাওয়ার হাতছানি-ও।

পরিসংখ্যান বলছে, গত ৮ বছরে এশিয়া কাপের মঞ্চে একটি ম্যাচ-ও হারেনি ভারত। এই পরিসংখ্যান টি-টোয়েন্টি এবং ওডিআই— দুই ফরম্যাট নির্বিশেষে। গত ২০১৪ সাল থেকে চলে আসছে এই ধারা‌। ইতিমধ্যে এই প্রতিযোগিতায় মোট ১২টি ম্যাচ খেলেছে টিম ইন্ডিয়া। জয় ১১টিতে-ই, একটি ম্যাচ টাই হয়।

আগামী ২৮ অগাস্ট পাকিস্তানের বিরুদ্ধে এই বছরের এশিয়া কাপ অভিযান শুরু করতে চলেছেন রোহিত-কোহলিরা। উল্লেখ্য, এশিয়া কাপে ভারতের শেষ হারটি-ও এই পাকিস্তানের বিরুদ্ধে-ই। ২০১৪ সালের প্রতিযোগিতায় আফ্রিদির ঝোড়ো ব্যাটিংয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ১ উইকেটে ম্যাচ খোয়াতে হয় মহেন্দ্র সিং ধোনির দলকে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

এটি ছিল ৫০ ওভারের ম্যাচ। ২০১৬ সালের টি-টোয়েন্টি এশিয়া কাপে আবার সবকটি খেলা-ই জেতে ভারত। অর্থাৎ কুড়ি-বিশের ফর্ম্যাটে এশিয়া কাপে এখনও পর্যন্ত তারা অপরাজেয়। সেই ধারা জারি রাখারও থাকছে হাতছানি। পারবে কি ভারত?