মাইকেল বিভান: ফিনিশিং টাচের অবিসংবাদী প্রতীক

0
24

বিশ্বদীপ ব্যানার্জি: তার্কিক দ্বন্দ্বটা পাড়ার পল্টুদার চায়ের দোকান থেকে পাঁচতলা শপিং মলের ফুডকোর্ট, সর্বত্রই চলতে পারে। বিশ্বক্রিকেটের সর্বকালের সেরা ফিনিশারের ট্যাগখানার প্রকৃত অধিকারী কে? মহেন্দ্র সিং ধোনি নাকি মাইকেল বিভান?

আরও পড়ুন: জার্মানিকে হোয়াইটওয়াশ করে থমাস কাপ অভিযান শুরু ভারতের

পরিসংখ্যান অবশ্য ভোটটা ক্যাপ্টেন কুলকেই দিচ্ছে। তথ্য বলছে, একদিনের ক্রিকেটে সফলভাবে রান তাড়া করার ক্ষেত্রে মাহির গড়খানা যেখানে প্রায় একশো ছুঁই ছুঁই— ৯৯.৮৫, বিভান সেখানে মাত্র ৮৬.২৫ য়েই থমকে গিয়েছেন। এমনকি, বর্তমান চেজ মাস্টার কোহলিও ৯৯.০৪ র গড় নিয়ে অবস্থান করছেন তাঁর ওপরে দুনম্বরে।

একখানা বিরুদ্ধ-যুক্তি অবশ্য এখানে স্বাভাবিকভাবেই উঠে আসে। বিশুদ্ধবাদীগণ রে রে করে বলতেই পারেন— “আরে, তুলনায় যাওয়ার আগে অন্ততঃ সময়কালগুলো একবার দ্যাখো!”

খুবই ন্যায্য কথা— একেবারে মোক্ষম যাকে বলে! বিভান যদি ক্রিকেটের এলিজাবেথীয় যুগ শাসন করে থাকেন, এম এস তবে নিঃসন্দেহে ভিক্টোরিয়। আর বিরাট তো আরো পরের, আধুনিক। ব্যাটিং-ব্যকরণ ইতিমধ্যেই সম্পূর্ণ নতুনভাবে লেখা হয়ে গিয়েছে এবং ভবিষ্যতেও বারংবার হতে থাকবে, এ এখন সদ্য মিড-অন, মিড-অফ চিনতে শেখা ক্লাস ফোর-ও দাবি করতে পারে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

কিন্তু এত তত্ত্বে যাওয়ার কি সত্যিই কোনও প্রয়োজন আছে? অতি সহজ একটি প্রশ্ন অন্তত একবারের জন্য হলেও ঠান্ডা মাথায় চিন্তা করে দেখুন না। ক্রিকেটের দুর্লঙ্ঘ্য এভারেস্টসমূহ যে পথে এম এস জয় করেছেন বারেবারে, তার প্রদর্শক কি আদপেই বিভান নন? আকবর নাহয় মোগল সাম্রাজ্যের শ্রেষ্ঠ সম্রাট। তা বলে কি প্রতিষ্ঠাতা বাবরকে ভুলে যাওয়া কদাপি সম্ভব?

শুভ জন্মদিন, কিংবদন্তী চেজ মাস্টার মাইকেল বিভান। ৫২ তম জন্মদিনে খাস খবরের পক্ষ থেকে রইল ভবিষ্যতের অনেক অনেক শুভকামনা।