ক্রিকেটের আমূল পরিবর্তন, একাধিক চমক থাকছে আইপিএল প্লে অফের নয়া নিয়মে

0
24

স্পোর্টস ডেস্ক: মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চলতি আইপিএলের প্লে অফ। এই পর্যায়ের কথা মাথায় রেখে একাধিক বদল আনা হয়েছে প্রতিযোগিতার নিয়মে। এক কথায় বলতে গেলে, যা যা বদল আনা হয়েছে, তাতে ক্রিকেটের পরিভাষা-ই বদলে যেতে চলেছে।

কার্যত প্লে অফের কথা মাথায় রেখেই এই নিয়মগুলি আনা হয়েছে। যাতে বৃষ্টিতে কোনও ম্যাচ ভেস্তে গেলেও সংকটে না পড়তে হয়। চলুন, এক নজরে দেখে নেওয়া যাক এইসব নতুন নিয়ম।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

(১) যদি দীর্ঘ সময়ের জন্য বৃষ্টিতে ম্যাচ বাধাপ্রাপ্ত হয়, তাহলে সুপার ওভারে খেলার নিষ্পত্তি করা হবে।

(২) যদি একেবারেই খেলা না হয়। অর্থাৎ বৃষ্টি বা ভেজা আউটফিল্ডের কারণে ম্যাচ বাতিল হয়, তাহলে লিগ পর্যায়ের পয়েন্ট টেবিলে দুটি দলের অবস্থান অনুসারে বিজয়ী নির্ধারণ করা হবে।

(৩) ম্যাচ শুরু হতে দেরি হওয়ায় ক্ষেত্রে প্লেয়িং কন্ডিশনে অতিরিক্ত ২ ঘন্টা ২০০ মিনিট যোগ করা হয়েছে।

(৪) রাত ৮টা থেকে ম্যাচ শুরু। সময়মত খেলা শুরু করা না গেলে একটি সম্পূর্ণ ম্যাচের বর্ধিত সময়সীমা রাত সাড়ে নয়টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

(৫) যদি আহমেদাবাদে খেলা বিলম্বিত হয়। সেক্ষেত্রে সর্বোচ্চ রাত ১০টা ১০ মিনিট পর্যন্ত সম্পূর্ণ ম্যাচের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ এই সময় পর্যন্ত ম্যাচে কোনও ওভার কাটা পড়বে না।

(৬) প্লে অফে ওভারের সংখ্যা কমিয়ে দিলে প্রতিটি দলই অন্ততঃ ৫ ওভার ব্যাট করার সুযোগ পাবে। আর ৫ ওভারের ম্যাচে কোনও টাইম-আউট থাকবে না।

(৭) ৫ ওভারের ম্যাচ ১২টা বাজার অন্ততঃ ৪ মিনিট আগে শুরু করতেই হবে। আর খেলা শেষ করতে হবে রাত ১২টা ৫০ -এর মধ্যে। দুই ইনিংসের মাঝে ১০ মিনিটের বিরতি থাকবে।

আরও পড়ুন: মাঠের সাফল্য যেমনই হোক, মেসির কল্যাণে পিএসজিতে এখন অর্থের ঝনঝনানি

(৮) ফাইনালটি যদি ৫ ওভারের ম্যাচ হয়, তবে এটি সর্বশেষ ১২টা ২৬ -এর শুরু করতে হবে।

(৯) এলিমিনেটর এবং কোয়ালিফায়ার ম্যাচের জন্য যেখানে কোনও রিজার্ভ ডে নেই। মূল দিনে অতিরিক্ত সময়ের শেষ নাগাদ ৫ ওভারের ম্যাচ আয়োজন করা সম্ভব নয়। যদি পরিস্থিতি অনুমতি দেয় দলগুলি সুপার ওভার খেলবে। যদি সুপার ওভারও সম্ভব না হয়, সেক্ষেত্রে লিগ টেবিলে অবস্থানের ভিত্তিতে জয়ী নির্ধারিত হবে।

(১০) ফাইনালের জন্য একটি রিজার্ভ ডে থাকবে।