ইন দ্য এয়ার, শ্রীশান্থ টেকস ইট

0
740

কলকাতা: ভারতের ক্রিকেট ইতিহাসে আজকের তারিখ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তেরো বছর আগে আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল আইসিসি আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী সংস্করণ জিতেছিল। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের দ্য ওয়ান্ডারার্সে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে পাঁচ রানে হারিয়ে ম্যাচ জিতেছিল ভারত।

১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের পর ভারতীয় ক্রিকেট দলের প্রথম বড় সীমিত ওভারের ট্রফিটি ছিল এই টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার চার বছর পর আবার ২০১১ সালে বিশ্বকাপ (ওডিআই) জেতে টিম ইন্ডিয়া।

- Advertisement -

আরও পড়ুন – করোনা বিধি উপেক্ষা করে ক্রিকেট খেলার ভিড় ময়দানে

ম্যাচে টসে জিতে ভারতের অধিনায়ক ধোনি প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেযন। প্রথম ছয় ওভারের মধ্যে ওপেনার ইউসুফ পাঠান এবং ৩ নম্বরে নামা রবিন উথাপ্পার উইকেট হারায় ভারত। যুবরাজ সিং ও এমএস ধোনির উইকেট নিয়েছিলেন পাক পেসার উমর গুল। আটটি চার এবং দুটি ছক্কা সমেত গৌতম গম্ভীরের ৫৪ বলে ৭৫ রানের দুর্দান্ত ইনিংস এবং শেষের দিকে রোহিত শর্মার দুর্দান্ত ব্যাটিংয়ের সৌজন্যে ভারত মোট ১৫৭ রান করে।

রান তাড়া করতে নেমে প্রথমেই ধাক্কা খায় পাকিস্তান। আরপি সিংয়ের বলে প্যাভিলিয়নে ফেরেন পাকিস্তানের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ এবং কামরান আকমল। ইমরান নাজির শ্রীশান্তের প্রথম ওভারে দুটি চার এবং দুটি ছক্কা মেরে ২১ রান করেন। তবে, তার রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরাই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট।

আরও পড়ুন – ধোনির বিদায়ী ম্যাচ নিয়ে মুখ খুলল ভারতীয় ক্রিকেট বোর্ড

যার ওপর সবচেয়ে বেশি ভরসা ছিল পাকিস্তান সমর্থকদের, সেই শহীদ আফ্রিদি প্রথম বলেই আউট হয়ে ক্রিজ ছাড়েন। যদিও মিসবাহ উল হক ব্যাটিং করতে এসেই হরভজন সিংয়ের বলে তিনটি দুর্দান্ত ছক্কা মারেন। তার দুর্দান্ত ব্যাটিংয়ে একসময় চাপে পরে গিয়েছিল টিম ইন্ডিয়া।

শেষ ওভারে পাকিস্তানের ১৩ রানের দরকার ছিল। হাতে মাত্র এক উইকেট থাকলেও ক্রিজে মিসবার টিকে থাকায় জেতার স্বপ্ন দেখছিলেন পাক সমর্থকরা। শেষ ওভারের জন্য ধোনি ডেকে নেন অনভিজ্ঞ পেসার জোগিন্দর শর্মাকে। ওভারের তৃতীয় বলেই ছক্কা মেরে মিসবা দলকে জয়ের আরও কাছাকাছি পৌঁছে দেন।

কিন্তু তার পরের বলেই মিসবাহ শর্ট ফাইন-লেগের ওপর দিয়ে ছয় মারার চেষ্টা করলেও তা সরাসরি শ্রীশান্তের হাতে চলে যায়। পাঁচ রানে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ইন্ডিয়া।

আরও পড়ুন – অবসর ভেঙে ক্রিকেট ময়দানে ফিরছেন যুবরাজ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের ১৩ বছর পূর্তিতে ধোনির ছবি টুইট করে শুভেচ্ছা জানিয়েছে বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেট দলকে।