করোনা প্রতিষেধক নিয়ে আগামী ১ বছরে আশার আলো দেখছে না হু

0
182

জেনেভা: সারা বিশ্ব জুড়ে তাণ্ডব করছে করোনা। কবে আসবে এই মারণ রোগের প্রতিষেধক কেউ জানে না। প্রচুর গবেষক চেষ্টা করছে এই মারণ রোগের প্রতিষেধক দ্রুত তৈরি করার। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও উন্নতি দেখছে না। প্রতিষেধক তৈরি হতে আরও অন্তত ১ বছর অপেক্ষা করতে হবে। এমনটাই আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

মঙ্গলবার এক সংবাদ বিবৃতিতে হু-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন, প্রতিষেধকের  জন্য এখনও অন্তত ১২ মাস আগে কোনও কিছু প্রত্যাশা করা ঠিক হবে না।

- Advertisement -

উল্লেখ্য, কয়েকদিন আগেই হু দাবি করেছিল করোনার প্রতিষেধক হিসেবে অন্তত ৭০টি ওষুধ নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছে। এদের মধ্যে অন্তত ৩টি ওষুধের অনেকটা অগ্রগতি হয়েছে এবং এই তিনটি ওষুধ এই মারণ ভাইরাসকে দমনে সাহায্য করবে বলেও আশা তাঁদের। সবচেয়ে বেশি অগ্রগতি ঘটিয়েছে হংকংয়ের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা। বেজিংয়ের একটি সংস্থাও ওষুধ তৈরির কাজে অনেকটা এগিয়ছে বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হু এর এই বার্তা এক আশার কিরণ এনেছিল। কিন্তু  মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পষ্ট করে দিল আরও অন্তত ১ বছরের আগে প্রতিষেধক তৈরি হওয়ার কোনও সম্ভাবনা নেই।

এই মুহূর্তে সারা পৃথিবী জুড়ে আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। এই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ২৩১ জন। মৃত ১ লক্ষ ২৬ হাজার ৭৫৮। সবথেকে খারাপ অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বেশ কিছু দেশ।