ডেল্টায় কাজ করছে না কোভিশিল্ড, হুঁশিয়ারি গবেষকদের

0
116

খাস খবর ডেস্ক: সম্প্রতি কোভিডের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। সে-ই নাকী কোভিডের ভয়ঙ্করতম ভ্যারিয়েন্ট। এরই মধ্যে এক নয়া তথ্য উঠে এল ডেল্টা ভ্যারিয়েন্টকে নিয়ে। চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল, “দ্য ল্যানসেট” জানাচ্ছে, ডেল্টার বিরুদ্ধে অতটাও কার্যকরী নয় কোভিশিল্ড।

আরও পড়ুন: সাবধান, চলে এসেছে করোনার সবচেয়ে ভয়ঙ্কর ভ্যারিয়েন্ট, ছড়িয়ে পড়ছে দ্রুত

ভারতে মত মানুষ এ যাবৎ টিকাদানের আওতায় এসেছেন, সিংহভাগই কোভিশিল্ড নিয়েছেন। সেই তাকে নিয়েই এ খবর সামনে আনছে ফরিদাবাদের একটি হাসপাতাল। জানা যাচ্ছে, ডেল্টার বিরুদ্ধে কো-ভ্যাক্সিনের কার্যকারিতার হার যেখানে প্রায় ৮০ শতাংশ। কোভিশিল্ডের ক্ষেত্রে অঙ্কটা নেমে আসে ৬৩ শতাংশে। আর সব মিলিয়ে চীনা করোনার বিরুদ্ধে টিকাটির সাফল্যের হার মাত্র ৮১%। ফরিদাবাদের হাসপাতালটিতে করা গবেষণা থেকে এই তথ্যই উঠে আসছে।

আরও পড়ুন: Covid 19: চতুর্থ ঢেউয়ে ভেঙে যাবে মৃত্যুর যাবতীয় রেকর্ড, চরম হুঁশিয়ারি WHO -র

এর আগে কো-ভ্যাক্সিনের সাফল্যের ইতিকথা সর্বপ্রথম জনসমক্ষে নিয়ে আসে “দ্য ল্যানসেট”ই। কোভিড-১৯ য়ের প্রথম টিকা কো-ভ্যাক্সিন তৈরী হয়েছিল ভারতে। সেই টিকা মারণ ডেল্টা প্রতিরোধে ৭৭.৮% সফল। পত্রিকাটিতে প্রকাশিত একটি গবেষণাপত্রে সে কথাই তুলে ধরা হয়। স্বাভাবিকভাবেই কোভিশিল্ডকে নিয়ে তাদের নবতম সতর্কতায় তৈরী হচ্ছে আতঙ্কের বাতাবরণ।