টিকা নেওয়া সত্ত্বেও রোগ প্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে Omicron

0
24
Despite infection and vaccination, Omicron can take a toll on immunity

খাস ডেস্ক: করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রামিত ব্যক্তি এর ওমিক্রনের (Omicron) সংস্পর্শে আসার ঝুঁকি থাকে। একাধিক গবেষণায় প্রমাণিত যে ওমিক্রন সংক্রমণ হয়ে যাওয়া এবং টিকা দেওয়ার পরেও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) -এর নতুন এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই গবেষণাটি একজন স্বাস্থ্যকর্মীর উপর করা হয়েছিল, যিনি করোনার তিন ঢেউয়ের সময়েই সংক্রামিত হয়েছিলেন।

ICMR বিজ্ঞানীরা আশ্বাস দিয়েছিলেন যে বুস্টার ডোজ ওমিক্রনের (Omicron) বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এমন পরিস্থিতিতে অন্য কোনও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া জরুরি। সোমবার জার্নাল অফ ইনফেকশনে প্রকাশিত এই গবেষণায় ভারতের একজন স্বাস্থ্যকর্মীর উপর পরীক্ষা করা হয়েছে। যিনি SARS-CoV-2-এর প্রাথমিক সংক্রমণে আক্রান্ত ছিলেন। তিনি পরে ডেল্টা এবং ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হন। তিনি অ্যান্টি-কোভিড ভ্যাকসিনের ফুটি ডোজ গ্রহণ করেছিলেন। ড: প্রজ্ঞা যাদব, এনআইভি, পুনের সিনিয়র বিজ্ঞানী বলেছেন যে, সংক্রমণটি প্রথম ৯ অক্টোবর ২০২০ দিল্লির একজন ৩৮ বছর বয়সী স্বাস্থ্যকর্মীর হয়েছিল।

আরও পড়ুন: কাকতালীয়: ১৮ এপ্রিল এই দুই লেগ-স্পিনারের জন্য স্পেশ্যাল হয়ে থাকল

কিছুদিনের মধ্যেই তিনি সুস্থ হয়ে যান। তিনি ৩১ জানুয়ারী ২০২১ সালে ভ্যাকসিনের প্রথম ডোজ এবং ৩ মার্চ দ্বিতীয় ডোজ নিয়েছিলেন। প্রায় এক বছর পরে ২০২১ সালের নভেম্বরে সংক্রমণ হন। এই সময় তিনি দুইতিন দিন ধরে শরীরে ব্যথা অনুভব করেছিলেন এবং অন্য কোনও লক্ষণ ছিল না। কিছুদিন পর আবার সুস্থ হয়ে ওঠেন। এমনকি তৃতীয় ঢেউয়ের সময় তিনি ২০২২ সালের জানুয়ারিতে সংক্রামিত হন। সাত দিন হোম আইসোলেশনে চিকিৎসার পর সুস্থ হয়ে ওঠেন তিনি।