দাম কমছে পেট্রল, ডিজেল এবং রান্নার গ্যাসের, টুইট নির্মলার

0
390

খাস ডেস্ক: দাম কমছে পেট্রল, ডিজেল এবং রান্নার গ্যাসের৷ জানা গিয়েছে, পেট্রলে লিটার প্রতি ৮ টাকা, ডিজেলে ৬ টাকা শুল্ক কমাচ্ছে কেন্দ্রীয় সরকার৷ একইভাবে উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে ২০০ টাকা করে ভর্তুকির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র৷ শনিবার সন্ধ্যায় এক টুইটে এই তথ্য সামনে এনেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

টুইট কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের কথা সামনে এনেছেন অর্থমন্ত্রী। নির্মলা জানিয়েছেন, পেট্রলে লিটার প্রতি ৮ টাকা ও ডিজেলে লিটার প্রতি ৬ টাকা শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর ফলে পেট্রলের দাম কমবে লিটার প্রতি সাড়ে ৯ টাকা এবং ডিজেলের দাম কমবে লিটারপ্রতি ৭ টাকা। একইভাবে উজ্জ্বলা গ্যাস সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বছরে ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে পাওয়া যাবে এই সুবিধা।

- Advertisement -

টুইটে এই তথ্য জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দাবি, এর ফলে ৯ কোটি গ্রাহক উপকৃত হবেন। অন্যদিকে পেট্রল, ডিজেলের দাম কমানোর ফলে বছরে ১ লক্ষ কোটি টাকা সরকারি কোষাগার থেকে ব্যয় হবে বলে মন্ত্রকের দাবি৷ অন্যদিকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায়কেন্দ্রের কোষাগার থেকে বছরে অতিরিক্ত ৬১০০ কোটি টাকা খরচ হবে। শনিবার মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর হবে।

টুইটে একই সঙ্গে নির্মলার দাবি, রাজ্যগুলিও কেন্দ্রের পথ অনুসরণ করে শুল্ক কমাক৷ বস্তুত, এক ধাক্কায় পেট্রল, ডিজেলের দাম কিছুটা কমার খবরে খুশির হাওয়া আমআদমি মহলে৷ কারণ, পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির জেরে দাম বাড়ছিল সবকিছুরই৷ মনে করা হচ্ছে, কেন্দ্র এক ধাক্কায় দাম কিছুটা কমানোয় রাজ্যগুলিও শুল্কে কিছুটা ছাড়ের কথা ঘোষণা করতে পারে৷ তাতে আর্থিক দমবন্ধ অবস্থা থেকে কিছুটা হলেও রেহাই পাবেন আমজনতা৷

আরও পড়ুন: আমাদের কিছু নেতার পদস্থালন হয়েছে: চন্দ্রনাথ সিনহা