বাঘের হামলায় আহত এক, বনদফতরের ‘ঢিলেমিতে’ ক্ষুব্ধ গ্রামবাসীরা

0
186

সুদেষ্ণা মন্ডল, সুন্দরবন: বড়দিনের উৎসবে যখন গোটা বঙ্গ মাতোয়ারা ঠিক তখনই আতঙ্কে দিন কাটাচ্ছে সুন্দরবনের বাসিন্দারা। ভয়কে উপেক্ষা করেই সুন্দরবনের মানুষ জীবন ও জীবীকার তাগিদে বেড়িয়ে পড়েন রোজগারের জন্য। দক্ষিণ রায়ের আতঙ্কে ঘুম ছুটে যায় গ্রামবাসীদের। শুধু গর্জন করে ভয় দেখানোই নয়, এবার গ্রামবাসীদের উপর সরাসরি হামলা চালালো দক্ষিণরায়। শনিবারই সুন্দরবনের কুলতলিতে মিলেছিল বাঘের পায়ের ছাপ। এবার বাঘের হামলায় জখম স্থানীয় এক বাসিন্দা।

রীতিমতো রক্তারক্তি কাণ্ড ঘটে যায়। জানা গিয়েছে, আহত গ্রামবাসীর নাম মোতালেব মোল্লা (৩৭)। গুরুতর জখম অবস্থায় আহত ব্যক্তিকে স্থানীয়রা উদ্ধার করেন। এরপর তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যেই জাল দিয়ে গোটা এলাকা ঘিরে ফেলা হয়েছে। একাধিক জায়গায় পাতা রয়েছে খাঁচা। বিভিন্ন জায়গায় ছাগলের টোপ দিয়ে খাঁচাও পাতা হয়েছে। তবে এখনও পর্যন্ত বাঘকে খাঁচাবন্দি করা যায়নি। বনদফতরের ঢিলেমিতে ক্ষুব্ধ গ্রামবাসীরা।

- Advertisement -

আরও পড়ুন: পাল্টা তোপ দেগে ধনখড় বললেন- মুখ্যমন্ত্রীকে রাজ্যপাল করে দিন

গত তিনদিন ধরে কুলতলিতে দাপিয়ে বেড়াচ্ছে রয়্যাল বেঙ্গল টাইগার। শুক্রবার কাঁকড়া ধরতে যাওয়ার সময় এক মৎস্যজীবী তাকে দেখতে পান। শনিবার পিয়ালির নদীর পাশে প্রথমে পায়ের ছাপ দেখেন গ্রামবাসীরা। পরে কেল্লার জঙ্গলের কাছ থেকে বাঘের গর্জনও শোনা যায়। বাঘ ধরতে গ্রামবাসীরা বাঁশ, লাঠি হাতে রাস্তায় বেরিয়ে পড়েছেন তাঁরা। তাতেও কিছু লাভ হয়নি।

আরও পড়ুন: Vijay Hazare Trophy: ফাইনালে সেঞ্চুরি, আইপিএল নিলামের আগে নজর কাড়লেন কার্তিক

শীতের শুরুতে একাধিক বার দেখা মিলেছে জঙ্গলের রাজার। সুন্দরবনের বাঘ কুমির দেখার টানে হাজার হাজার টাকা খরচ করে দেশ বিদেশের বহু পর্যটক হাজির হয় সুন্দরবনের বিভিন্ন এলাকায়। তবে এই বাঘমামাই যে অনেক সময় কেড়ে নিচ্ছে মানুষের জীবন। বনদফতর বলেছে, “বাঘটি বর্তমানে কেল্লার জঙ্গলের কাছে একটি মাঠে রয়েছে। গ্রামের বেশিরভাগ অংশ জাল দিয়ে ঘিরে ফেলা হয়েছে।” বাঘ বারবার নিজের অবস্থান বদল করায় তাকে খাঁচাবন্দি করতে বেগ পেতে হচ্ছে বলেই দাবি বনকর্মীদের।